fbpx

বুধবার ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দুই শেয়ারবাজারে সূচকের বড় উত্থান

মঙ্গলবার, ২০ জুলাই ২০২১
121 ভিউ
দুই শেয়ারবাজারে সূচকের বড় উত্থান

ঈদের আগের শেষ কার্যদিবস সোমবার সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। গতকাল সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। এতে প্রথমবারের মতো ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬ হাজার ৪০০ পয়েন্ট অতিক্রম করেছে।

ঈদের আগের শেষ কার্যদিবসে এমন রেকর্ড সৃষ্টি হওয়ায় বেশ খুশি বিনিয়োগকারীরা। তারা বলছেন, শুধু বাংলাদেশ নয়- সারাবিশ্বে এখন করোনার হানা। করোনার প্রকোপে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা বিঘিœত হচ্ছে। ঈদের সেই আনন্দ মানুষের মধ্যে নেই। তার পরও দীর্ঘ মন্দা কাটিয়ে শেয়ারবাজার ঊর্ধ্বমুখী ধারায় ফেরায় বিনিয়োগকারীরা খুশি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৭টি ব্যাংকের শেয়ার দাম বাড়ার বিপরীতে দাম কমেছে মাত্র দুটির। ব্যাংকের এই দাপট দেখানোর দিনে ভিন্নপথে

হেঁটেছে মিউচ্যুয়াল ফান্ড। কয়েকদিন ধরে দাম বাড়ার তালিকায় দাপট দেখালেও এদিন একটি মিউচ্যুয়াল ফান্ডও দাম বাড়ার তালিকায় স্থান করে নিতে পারেনি।

অবশ্য মিউচ্যুয়াল ফান্ডের পতনও শেয়ারবাজারের রেকর্ড রুখতে পারেনি। দেশের শেয়ারবাজারে একদিনে তিনটি রেকর্ড হয়েছে। ডিএসইর প্রধান মূল্যসূচক প্রথমবারের মতো ৬ হাজার ৪০০ পয়েন্ট অতিক্রম করার পাশাপাশি বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ইতিহাসের সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে।

ডিএসইর বাজার মূলধনও এযাবতকালের মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৩৫ হাজার ১৮৫ কোটি টাকায়।

অপরদিকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪০৫ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩২২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে সব খাত মিলে ১৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৯টির। আর ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশির ভাগ প্রতিষ্ঠানের দরপতনের সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৫২৮ কোটি ৫৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সাইফ পাওয়ারটেকের শেয়ার। কোম্পানিটির ২৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ২৩ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফু-ওয়াং সিরামিক।

এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- পাওয়ার গ্রিড, বিকন ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, রবি, জিনেক্স ইনফোসিস, লাফার্জহোলসিম বাংলাদেশ এবং এসএস স্টিল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৯০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ১৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩১৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৮টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:০৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২০ জুলাই ২০২১

dainikjanatarkantha |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

পত্রিকার প্রতিষ্ঠা ঃ জাকারিয়া হোসেন জোসেফ 

সম্পাদক মণ্ডলীর সভাপতি ঃ কুলেন্দু শেখর দাস তালুকদার

উপদেষ্টা সম্পাদক ঃ ইয়াহিয়া চৌধুরী

সম্পাদক ঃ মাইদুল মিয়া মাইদুল

বার্তা সম্পাদক ঃ উমেদ আলী

সহ বার্তা সম্পাদক ঃ সাজু আহমদ

সহ বার্তাঃ সম্পাদক ঃ সুলেমান হোসেন রুবেল

সহ বার্তা সম্পাদক ঃ মোঃআমির হুসাইন 

প্রচার সম্পাদক ঃ ইদু খান

উপদেষ্টা পরিষদ ঃ মোঃশহিদুল্লাহ,আবাব মিয়া, হারুন মিয়া, মুজিবুর রহমান তোতা, মোছাব্বির হোসেন জুনেদ, জিহাদুল হক জিহাদ, সাব্বির খান, মাওঃ আকবর আলী, মমতাজুল কোরেশি, শেখ গোলাপ মিয়া, নিজাম উদ্দিন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
দৈনিক জনতার কণ্ঠ সম্পাদক ও প্রকাশক কর্তৃক .. থেকে প্রকাশিত।
%d bloggers like this: