fbpx

বুধবার ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

চার্জ ফুরিয়ে গেলেও ব্যবহার করা যাবে ‘হোয়াটসঅ্যাপ!’

মঙ্গলবার, ২০ জুলাই ২০২১
65 ভিউ
চার্জ ফুরিয়ে গেলেও ব্যবহার করা যাবে ‘হোয়াটসঅ্যাপ!’

ফেসবুকের মালিকানাধীন জনপ্রিয় বহুল সামাজিক যোগাযোগ মাধ্যম ‘হোয়াটসঅ্যাপ’ এবার নতুন সিস্টেম নিয়ে আসছে। এই সুবিধায় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর স্মার্টফোনের ব্যাটারির চার্জ ফুরিয়ে গেলেও বার্তার আদান-প্রদান বন্ধ হবে না। এছাড়াও এক সঙ্গে সর্বোচ্চ চারটি ডিভাইসেও এই অ্যাপ ব্যবহার করা যাবে।

হোয়াটসঅ্যাপ যোগাযোগ সেবা জানিয়েছে, প্রথমে এটি অল্প সংখ্যক ব্যবহারকারীর উপর পরীক্ষা চালানো হবে। পরে সব কিছু ঠিকঠাক থাকলে সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে। আর অন্য সিস্টেমগুলোর মতোই এতে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ নীতি অনুসরণ করা হবে। এতে ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার কোনো সম্ভাবনা থাকেনা।

এদিকে, ফেসবুক প্রকৌশলীরা বলেছেন, নতুনভাবে এই কাজটি করার জন্য হোয়াটসঅ্যাপ সফটওয়্যারের নকশা নতুনভাবে করতে হবে। কারণ, হোয়াটসঅ্যাপের বর্তমান সিস্টেমের কেন্দ্রে আছে স্মার্টফোন অ্যাপ। সেখানেই ব্যবহারকারীর তথ্য সংরক্ষিত থাকে। নতুন মাল্টি-ডিভাইস সিস্টেমে কেন্দ্র হিসেবে একটি স্মার্টফোনের ওপর নির্ভর করতে হবে না। ফলে ব্যবহারকারীর তথ্য নির্বিঘ্নে ও নিরাপদে একাধিক ডিভাইসে হালনাগাদ করা সম্ভব হবে।

স্মার্টফোন ছাড়া ডেস্কটপ ও ওয়েবসাইটে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়। সেক্ষেত্রে স্মার্টফোন থেকে অনুমতি নিতে হয়, আর থাকতে হয় ইন্টারনেট কানেকশন। যেসব ডিভাইসগুলোতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা হবে সেসব ডিভাইসে বিভিন্ন ‘আইডেনটিটি কি’ সংযুক্ত করে দেয়া হবে। এতে আইডেনটিটি কি-এর হিসাব রাখবে হোয়াটসঅ্যাপ। ফলে নিজেদের সার্ভারে তথ্য সংরক্ষণ করে রাখার ঝামেলা থাকবে না হোয়াটসঅ্যাপের।

এ বিষয়ে অ্যান্টি-ভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ইসেটের নিরাপত্তা বিশেষজ্ঞ জেক মুর বলেছেন, ‘হোয়াটসঅ্যাপের নিরাপত্তায় যতই জোর দেওয়া হোক না কেন, যদি একাধিক ডিভাইসে বার্তা থাকে তাহলে তখন সেটি চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়।’

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২০ জুলাই ২০২১

dainikjanatarkantha |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

পত্রিকার প্রতিষ্ঠা ঃ জাকারিয়া হোসেন জোসেফ 

সম্পাদক মণ্ডলীর সভাপতি ঃ কুলেন্দু শেখর দাস তালুকদার

উপদেষ্টা সম্পাদক ঃ ইয়াহিয়া চৌধুরী

সম্পাদক ঃ মাইদুল মিয়া মাইদুল

বার্তা সম্পাদক ঃ উমেদ আলী

সহ বার্তা সম্পাদক ঃ সাজু আহমদ

সহ বার্তাঃ সম্পাদক ঃ সুলেমান হোসেন রুবেল

সহ বার্তা সম্পাদক ঃ মোঃআমির হুসাইন 

প্রচার সম্পাদক ঃ ইদু খান

উপদেষ্টা পরিষদ ঃ মোঃশহিদুল্লাহ,আবাব মিয়া, হারুন মিয়া, মুজিবুর রহমান তোতা, মোছাব্বির হোসেন জুনেদ, জিহাদুল হক জিহাদ, সাব্বির খান, মাওঃ আকবর আলী, মমতাজুল কোরেশি, শেখ গোলাপ মিয়া, নিজাম উদ্দিন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
দৈনিক জনতার কণ্ঠ সম্পাদক ও প্রকাশক কর্তৃক .. থেকে প্রকাশিত।
%d bloggers like this: