হেডলাইনঃ
হেডলাইনঃ
আবারও কয়লার গুহায় বাংলাদেশী এক যুবকের মৃত্যু । দিরাই প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন জগন্নাথপুরে আউশ ধানের বীজ ও সার বিতরণ কার্যক্রম উদ্বোধন সুনামগঞ্জের দিরাই উপজেলা শেখ সমুজ মিয়া তালুকদার ও শেখ মমতাজ বেগম তালুকদার ট্রাস্ট এর পক্ষ থেকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ মনুষ্যত্ব ফাউন্ডেশন জগন্নাথপুর এর উদ্যোগে রোজাদারদের মধ্যে ইফতার বিতরণ বগুড়া খাদ্য বান্ধব কর্মসূচির ৬ শত কেজি চাল জব্দ ২ জনের বিরুদ্ধে মামলা বগুড়া আদমদীঘিতে গাঁজাসহ দুই মাদককারবারী গ্রেফতার রমজান উপলক্ষে “জগন্নাথপুর ইয়াং স্টার ” কর্তৃক নগদ অর্থ বিতরণ ও ইফতার মাহফিল বগুড়া আদমদীঘিতে দেশীয় অস্ত্রসহ ডাকাত গ্রেপ্তার জামালগঞ্জে উন্নয়ন কাজ নিয়ে ইউএনও এবং জনপ্রতিনিধিরা মুখোমুখি, পৃথকভাবে স্বাধীনতা দিবস উদযাপন

কুষ্টিয়ার মৌবন প্রতিদিন শতাধিক রোজাদারদের বিনামূল্যে ইফতার দিচ্ছে 

সংবাদকর্মীর নাম / ১৫১ Time View
Update : বুধবার, ৫ এপ্রিল, ২০২৩, ১০:০৬ পূর্বাহ্ণ

 

কে এম শাহীন রেজা, কুষ্টিয়া জেলা প্রতিনিধি ॥

 

কুষ্টিয়া শহর ও শহরতলীর অলিগলিতে অসহায়, দরিদ্র কিংবা স্বল্পআয়ের দিনমজুরদের জন্য ব্যতিক্রমী ইফতারের আয়োজন করছে কুষ্টিয়ার নারী বাতায়ন নামক একটি সংস্থা। কুষ্টিয়ার বিশ্বস্ত খাদ্যা ও মিষ্টান্ন উৎপাদন প্রতিষ্ঠান মৌবনের উদ্যোগে এই নারী বাতায়ন পরিচালিত হয়ে আসছে। নারী বাতায়ন নামের এই সংগঠনের বেশ কয়েকজন সদস্য এমন মহতি কার্যক্রম চালিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। দিনশেষে ইফতারের আগ-মুহুর্তে স্বল্পআয়ের দিন মজুর শ্রমিকদের জন্য এই ইফতার সামগ্রী বিতরণ করছেন তারা। ইফতারের এক ঘণ্টা আগে তাদের রাস্তায় দেখা যায়। এসময় তারা পথচারীদের উদ্দেশ্যে বলেন, আপনি কি রোজা আছেন? আমাদের থেকে ইফতার নিয়ে যান। এভাবে ইফতার পেয়ে রোজাদাররাও অনেক খুশি।
সরেজমিনে দেখা গেছে, বিকেল ৫টার দিকে শহরের হাউজিং কেন্দ্রীয় ঈদগাহ এর সামনে ইফতারের প্যাকেট ও শরবত বিতরণ করছে। সেই পথ দিয়ে যাওয়া রিকশাওয়ালা, ভ্যান চালক, পথচারী, শ্রমিক-মজুরের হাতে তুলে দিচ্ছেন এসব ইফতার সামগ্রি। প্রতি বছরের ন্যয় এবারো এভাবেই প্রতিদিন একেক এলাকায় তারা ইজিবাইকে করে ইফতারের জন্য তৈরীকৃত প্যাকেট রোজাদারদের হাতে তুলে দেন। প্রতি প্যাকেটে মুড়ি, ছোলা, কলা, পেঁয়াজু, বুন্দিয়া, বেগুনি, আলুর চপ, জিলাপি, খেজুর রাখা হয়। সঙ্গে থাকে এক বোতল রুহ আফজা শরবত।
শহরতলীর গোসাইডাঙ্গা থেকে রিকশা নিয়ে শহরের বিভিন্ন এলাকায় চালিয়ে জীবিকা নির্বাহ করে আব্দুস সালাম। তিনি বলেন, এখন সবকিছুর দাম বাড়ছে। সংসারে ৫জন খানেওয়ালা। দিনশেষে আড়াইশ টাকা আয় হয়েছে। দিনভর যা আয় করিছি তা দিয়ে সংসারের জন্য চালডাল তেল লবন কিনতি হবি। ইফতারি কিনবো ক্যাম্বা কইরি। রাস্তার পাশ দিয়ে যাচ্ছিলাম। তারা আমাকে ডেকে এই ইফতারের প্যাকেট দিলো। আমিও নিয়ে নিলাম। যারা দিচ্ছে তাদের জন্য অনেক দোয়া করি বলে জানালেন তিনি।
ষাটোর্ধ রিকশা চালক কুদ্দুস আলী বলেন, প্রয়োজনের তাগিদেই রিকশা নিয়ে রাস্তায় বাইর হইছি। বেলা ডুইবি যাচ্ছে। ইফতারের সুময় হয়ে গেলে। কি করবো ভাবছিলাম। হঠাৎ করে এরা ডেকে ইফতারের বাক্স হাতে ধরিয়ে দিলো। রাস্তার পাশেই রিকশাই বসে ইফতার করলাম। সংগঠনের সদস্য আশিকুজ্জামান রনি বলেন, এই রমজানে শহরের কিছু রিকশা চালক, অটো চালক, পথচারী ও সুবিধা বঞ্চিত মানুষদের জন্য ইফতারের আগ মুহূর্তে আমরা নারী বাতায়ন সংগঠনের মাধ্যমে শতাধীক ইফতার সামগ্রীর প্যাকেট করে রোজাদারদের হাতে তুলে দিচ্ছি। পুরো রমজান মাস এভাবে অসহায় মানুষদের মুখে ইফতার সামগ্রী তুলে দিতে আমরা বদ্ধপরিকর বলেও জানান তিনি।
মৌবনের নির্বাহী পরিচালক ও নারী বাতায়নের সভাপতি সাফিনা আনজুম জনী বলেন, আমরা প্রতিবছর আমাদের প্রতিষ্ঠানের আশেপাশের মসজিদ, মাদরাসা, এতিমখানা, বৃদ্ধাশ্রম ও অসহায় দুস্থদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করে থাকি। এছাড়াও শহরের রিকশাচালক অটোচালক ও সুবিধাবঞ্চিত মানুষের কিছুটা হলেও উপকারে আসবে এই ইফতার প্যাকেট। এটি পুরো রমজান জুড়েই চলমান থাকবে বলেও জানান তিনি। উল্লেখ্য, নারী বাতায়ন সংগঠনটি একটি মৌবন উদ্যোগ। মুলত নারীদের উন্নয়ন ও কল্যাণে পাশাপাশি সমাজের সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে কাজ করে। এটি একটি মহিলা বিষয়ক অধিদপ্তরের অনুমোদনকৃত স্বেচ্ছাসেবী সংগঠন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com